প্রবাসী-কল্যাণ-শিক্ষাবৃত্তি-কর্মসূচী
প্রবাসী-কল্যাণ-শিক্ষাবৃত্তি-কর্মসূচী

শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি আবেদন ফরম-২০২১

এসএসসি- সমমান পরিক্ষায় উত্তীর্ণ প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি আবেদন ফরম-২০২০। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়) পক্ষ হতে প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে।বিজ্ঞপ্তি অনুসারে প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে যারা ২০১৯ সালে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান অথবা ডিপ্লোমা শ্রেণিতে অধ্যয়নরত তাদের মধ্য থেকে নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের নিমিত্ত নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে দরখাস্ত আহবান করা যাচ্ছে। যারা আবেদন করতে পারবেন তারাই শুধু আবেদন করতে পারবেন।

https://jobsdaily24.com

বিস্তারিত জানতে চারকুলার দেখুন

শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি আবেদন ফরম-২০২০

 

প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি’র শর্তাবলী ও আবেদন করার প্রক্রিয়াসমূহ

১। আবেদনকারীকে ২০১৯ সালে এসএসসি/সমমান পরীক্ষায় জিপিএ-৪.৮০ প্রাপ্ত হয়ে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান অথবা ডিপ্লোমা (১ম সেমিস্টার/বর্ষ) শ্রেণিতে অধ্যয়নরত থাকতে হবে।তবে প্রবাসে মৃত কর্মীর সন্তানগণ জিপিএ-৪ প্রাপ্ত হলে আবেদন করতে পারবেন।

২। বিএমইটি’র বহিগর্মন ছাড়পত্র (ম্যানপা্ওয়ার ক্লিয়ারেন্স) নিয়ে বিদেশ গমন করেছেন অথবা বিদেশে কর্মরত যে সকল কর্মী দূতাবাস/হাইকমিশনের মাধ্যমে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশীপ গ্রহণ করেছেন সে সকল কর্মীর সন্তানগণ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

৩। প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর পরিবার যারা ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড হতে আর্থিক অনুদান পেয়েছেন তাদের সন্তানগণও বৃত্তির জন্য আবেদন করতে পারবে।তবে কর্মীর বিএমইটি’র বহির্গমন ছাড়পত্র (ম্যানপাওয়ার ক্লিয়ারেন্স) থাকতে হবে।

৪। ক) এসএসসি/সমমান ক্যাটাগরিতে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত ২ বছর ও ডিপ্লোমা শ্রেণিতে অধ্যয়নরতদের ০৪ বছর মাসিক ২০০০/ (দুই হাজার) টাকা হারে বৃত্তি প্রদান করা হবে।

৫। আবেদনপত্রের সঙ্গে নিমোক্ত কাগজপত্র দাখিল করতে হবে :
ক) পিতা/মাতা প্রবাসী কর্মী হওয়ার স্বপক্ষে আনুষাঙ্গিক কাগজপত্রাদি (যেমন: পাসপোর্ট,ভিসা এবং বিএমইটি’র বহির্গমন ছাড়পত্র ম্যানপাওয়ার ক্লিয়ারেন্স) সম্বলিত পাসপোর্টের পৃষ্ঠা/স্মার্ট কার্ড অথবা বিদেশস্থ বাংলাদেশের দূতাবাসের মাধ্যমে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশীপের ফোটকপি;
খ) প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানদের ক্ষেত্রে দূতাবাস কর্তৃক ইস্যুকৃত এনওসি ও মৃত্যু সনদ;
গ) শিক্ষার্থীর ০২(দুই)কপি পাসপোর্ট সাইজের ছবি (প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সত্যায়িত);
ঘ) শিক্ষার্থীর ০২(দুই)কপি পাসপোর্ট সাইজের ছবি (প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সত্যায়িত);
ঙ) এসএসসি অথবা সমমান পরীক্ষার মূল নম্বর পত্রের (মার্কশীট) সত্যায়িত ফটোকপি (প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সত্যায়িত);

৬। আবেদনপত্র ওয়েজ আর্নাস কল্যান বোর্ডের ওয়েবসাইট হতে বিনামূল্য সংগ্রহ করা যাবে।

৭। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রাদি আগামী ৩০ সেপ্টেম্বর,২০১৯ তারিখের মধ্যে সরাসরি/ডাকযোগে পরিচালক(আইআরপি),ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড,৯ম তলা,প্রবাসী কল্যাণ ভবন,৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড,ইস্কাটন গার্ডেন,রমনা ঢাকা-১০০০ বরাবর পৌছাতে হবে।উক্ত তারিখের পর কোন আবেদন গ্রহণ করা যাবে না।

৮। শিক্ষার্থীর মাতার (মাতার অনুপস্থিতিতে পিতা) ব্যবহৃত সঠিক মোবাইল নম্বর (রকেট একাউন্টসহ) অবশ্যই আবেদন ফরমে উল্লেখ করতে হবে।

 

শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি আবেদন ফরম-২০২০

https://jobsdaily24.com/

PDF LINk——STUDENT FROM-2019

Apply Online

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি আবেদন ফরম

Application last date: 30-06-2021

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *